বিদ‘আত ও তার ভয়াবহতা

সকল প্রশংসা আল্লাহর জন্য। আমরা তাঁর প্রশংসা করি, তাঁর নিকট সাহায্য প্রার্থনা করি, তাঁর নিকট ক্ষমা প্রার্থনা করি এবং তাঁর দিকেই ফিরে যাই। আমরা নিজেদের আত্মার কুমন্ত্রণা এবং অশুভ কর্ম হ’তে আল্লাহর নিকট আশ্রয় চাই। তিনি যাকে হেদায়াত দান করেন, তাকে বিভ্রান্তকারী কেউ নেই। আর তিনি যাকে বিভ্রান্ত করেন, তাকে সুপথ প্রদর্শনকারী কেউ নেই। আমি…

বিস্তারিত পড়ুন

বিদ‘আত ও তার ভয়াবহতা (পূর্ব প্রকাশিতের পর )

[Part-1], [Part-2] আপনি এমন সম্প্রদায়ের ব্যাপারে আশ্চার্যান্বিত হবেন, যারা রাসূল (ছাঃ)-এর নিম্নোক্ত বাণী সম্পর্কে সম্যক জ্ঞাত। إِيَّاكُمْ وَمُحْدَثَاتِ الْأُمُوْرِ فَإِنَّ كُلَّ مُحْدَثَةٍ بِدْعَةٌ وَكُلَّ بِدْعَةٍ ضَلاَلَةٌ وَكٌلَّ ضَلاَلَةٍ فِي النَّارِ ‘ধর্মের নামে নতুন সৃষ্টি হ’তে সাবধান। কেননা প্রত্যেক নতুন সৃষ্টিই বিদ‘আত এবং প্রত্যেক বিদ‘আতই ভ্রষ্টতা। আর প্রত্যেক ভ্রষ্টতাই জাহান্নামে নিয়ে যাবে’।[1] তারা আরো জানে যে,…

বিস্তারিত পড়ুন

সঠিক আক্বীদাই পরকালীন জীবনে মুক্তির উপায়

সঠিক আক্বীদাই পরকালীন জীবনে মুক্তির উপায় ভূমিকা : আল্লাহ তা‘আলা মানব জাতিকে আশরাফুল মাখলূকাত তথা সৃষ্টির শ্রেষ্ঠ জীব হিসাবে দুনিয়ায় প্রেরণ করেছেন। মানুষ তার শ্রেষ্ঠত্বের প্রমাণ পেশ করে আক্বীদা বা বিশ্বাসের উপর ভিত্তি করেই। ইহা এমন এক ভিত্তি, যাকে অবলম্বন করেই মানুষ তার সার্বিক জীবন পরিচালনার গতিপথ নির্ধারণ করে। আক্বীদা বা বিশ্বাস যার বিশুদ্ধ নয় তার…

বিস্তারিত পড়ুন

ইসলামের দৃষ্টিতে তাবীয ও ঝাড়-ফুঁক

ইসলাম একটি সার্বজনীন পূর্ণাঙ্গ জীবন বিধান। এতে কোন কিছু সংযোজন-বিয়োজনের সুযোগ নেই। এটা রাসূলুল্লাহ (ছাঃ)-এর জীবদ্দশায় পূর্ণতা লাভ করেছে। বিভিন্ন রোগের চিকিৎসা সম্পর্কে ইসলাম পরিপূর্ণ রূপরেখা তুলে ধরেছে। সাথে সাথে তাবীয জাতীয় জিনিস ব্যবহার নিষেধ করেছে। বরং একে শিরক বলে আখ্যায়িত করেছে। রোগ মুক্তির আশায় তামার বালা অথবা অষ্টধাতুর আংটি ব্যবহার করাও শিরক। গাভীকে যে…

বিস্তারিত পড়ুন

সমাজে প্রচলিত কিছু শিরক

আল্লাহ তাআলা মানুষকে এ পৃথিবীতে তাঁর প্রতিনিধি হিসাবে একমাত্র তাঁরই ইবাদতের নিমিত্তে সৃষ্টি করেছেন (যারিয়াত ৫৬)। যুগে যুগে তিনি অসংখ্য নবী ও রাসূলকে প্রেরণ করেছেন, কিতাবসমূহ অবতরণ করেছেন যাতে মানবজাতি তাঁর স্পষ্ট পরিচয় লাভ করতে সক্ষম হয় এবং তাঁর ইবাদত করে এবং তাঁর একত্বের স্বীকৃতি দেয়। ফলে সম্পূর্ণরূপে একমাত্র তাঁরই বিধান যেন বাস্তবায়িত হয়। সমস্ত প্রার্থনা…

বিস্তারিত পড়ুন

(পর্ব ৫) ফৎওয়া : গুরুত্ব, প্রয়োজনীয়তা ও বিকাশ

ফৎওয়া : গুরুত্ব, প্রয়োজনীয়তা ও বিকাশ (পর্ব-৫) ভারতীয় উপমহাদেশে ফৎওয়ার উৎপত্তি : ইসলামের কেন্দ্রভূমি মক্কা মুকাররামাহ হতে সুদূর প্রান্তে অবস্থান করলেও মধ্যযুগ থেকেই ভারতীয় উপমহাদেশ ইসলামী জ্ঞান-বিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ পাদপীঠে পরিণত হয়। মুসলিম বিশ্বে দ্বীনী জ্ঞানচর্চার বিকাশে অত্র অঞ্চলের আলেমগণ যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তা অনস্বীকার্য। ৭১১ হিজরীতে তরুণ মুসলিম সেনাপতি মুহাম্মাদ বিন কাসিমের সিন্ধু…

বিস্তারিত পড়ুন

মুমিনের গুণাবলী

إِنَّمَا الْمُؤْمِنُوْنَ الَّذِيْنَ آمَنُوْا بِاللهِ وَرَسُوْلِهِ ثُمَّ لَمْ يَرْتَابُوْا وَجَاهَدُوْا بِأَمْوَالِهِمْ وَأَنْفُسِهِمْ فِي سَبِيْلِ اللهِ أُولَئِكَ هُمُ الصَّادِقُوْنَ- (سورت الحجرات ১৫)- ‘প্রকৃত মুমিন তারাই, যারা আল্লাহ ও তাঁর রাসূলের উপর বিশ্বাস স্থাপন করে। অতঃপর তাতে কোনরূপ সন্দেহ পোষণ করে না এবং তাদের মাল ও জান দ্বারা আল্লাহর পথে জিহাদ করে। বস্ত্ততঃপক্ষে তারাই হ’ল সত্যনিষ্ঠ’ (হুজুরাত…

বিস্তারিত পড়ুন

الفصل السابع: ما يعامل به المبتدعة – সপ্তম পরিচ্ছেদ: বিদআতীদের সাথে কিরূপ আচরণ করা উচিত?

الفصل السابع: ما يعامل به المبتدعة – সপ্তম পরিচ্ছেদ: বিদআতীদের সাথে কিরূপ আচরণ করা উচিত? বিদআতীকে নছীহত (সদুপদেশ) করা এবং তার বিদআতের প্রতিবাদ করা ব্যতীত অন্য কোনো উদ্দেশ্যে বিদআতীদের সাথে সাক্ষাৎ করতে যাওয়া, তাদের সাথে চলা-ফেরা করা হারাম। কেননা এতে করে তাদের সাথে মেলা-মেশাকারীদের মধ্যে খারাপ আকীদা ও আমলগুলোর প্রভাব পড়তে পারে এবং অন্যদের মাঝেও…

বিস্তারিত পড়ুন

ثالثا: البدع في مجال العبادات والتقرب إلى الله – ৩. ইবাদতের ক্ষেত্রে বিদআতসমূহ

ثالثا: البدع في مجال العبادات والتقرب إلى الله – ৩. ইবাদতের ক্ষেত্রে বিদআতসমূহ বর্তমানে ইবাদতের ক্ষেত্রে যে সমস্ত বিদআতের আবিষ্কার হয়েছে, তার সংখ্যা অনেক। যার পক্ষে কোন দলীল-প্রমাণ নেই। অথচ আল্লাহর ইবাদতের জন্য মূলনীতি হলো, التوقيف অর্থাৎ সকল প্রকার ইবাদতের পক্ষে কুরআন বা হাদীছ থেকে দলীল থাকতে হবে। দলীল ছাড়া কোনো ইবাদত শরী‘আতভুক্ত হওয়ার যোগ্য নয়। যে…

বিস্তারিত পড়ুন

ثانيا: التبرك بالأماكن والآثار والأشخاص أحياء وأمواتا – ২. বিশেষ স্থান, সৎ লোকদের পরিত্যক্ত জিনিস, প্রাচীন নির্দশনাবলী ও জীবিত-মৃত অলীর কাছ থেকে বরকত হাসিল করা

ثانيا: التبرك بالأماكن والآثار والأشخاص أحياء وأمواتا – ২. বিশেষ স্থান, সৎ লোকদের পরিত্যক্ত জিনিস, প্রাচীন নির্দশনাবলী ও জীবিত-মৃত অলীর কাছ থেকে বরকত হাসিল করা কোনো বস্তুতে স্থায়ীভাবে কল্যাণ থাকা এবং তা বৃদ্ধি হওয়ার নাম তাবাররুক। কাজেই যে বস্তুতে বরকত নেই এবং যে ব্যক্তি বরকতের ক্ষমতা রাখে না, তা থেকে বরকত লাভের আশা করা বৈধ…

বিস্তারিত পড়ুন